সর্বশেষ সংবাদ:
আগামী ১৫ দিন সারাদেশ লকডাউন চান বিশেষজ্ঞরা চিকিৎসা না পেয়ে মারা গেলেন ঢাবি শিক্ষার্থী করোনা : প্রধানমন্ত্রীর তহবিলে ৫০ লাখ টাকা দিলেন যুবরাজ সিং জগন্নাথপুরে গৃহবন্দীদের ঘরে খাবার পৌঁছে দিলেন ফুটবলার নাইম উদ্দিন মুসল্লিদের ঘরে নামাজ আদায় করার নির্দেশ সিলেটে মোটরসাইকেল থেকে পড়ে স্কুল শিক্ষিকার মৃত্যু সিলেটে খাবারের জন্য বিক্ষোভ করোনাভাইরাস : গত ২৪ ঘণ্টায় মারা গেলেন ৩ জন, আক্রান্ত ৩৫ হায় মধ্যবিত্ত! রোটারী ক্লাব সিলেট গার্ডেন ভিউ’র উদ্যোগ ও প্রবাসীদের অর্থায়নে খাদ্য সামগ্রী বিতরণ প্রাথমিকের সংসদ টেলিভিশন ক্লাসের রুটিন প্রকাশ করোনাকালে শবে বরাত : ঘরে বসে ইবাদত করার আহ্বান পরিকল্পনামন্ত্রীর রাজধানীতে একই পরিবারের ৬ জন করোনা আক্রান্ত মৌলভীবাজারে মারা যাওয়া মুদি দোকানদার জেলার প্রথম করোনা আক্রান্ত করোনা : সুনামগঞ্জের তিন উপজেলায় টেস্ট কিটসহ চিকিৎসা সামগ্রী পাঠালেন পরিকল্পনামন্ত্রী চৌগাছায় ২ মাথা, ৪ হাত ও ৪ পা বিশিষ্ট শিশুর জন্ম কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা সাইফুর ও রাহেলের উদ্যোগে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও খ্যাদ সামগ্রী বিতরণ ঢাকায় প্রবেশ ও বের হওয়া বন্ধ কানাইঘাটে বখাটের ছুরিকাঘাতে ব্যবসায়ী আহত, হামলাকারী আটক নামাজ শেষ করে আইভি শুনতে পান করোনায় নিউইয়র্কে মারা গেছেন তিনি
শফিকুর রহমান চৌধুরী ও নাসির উদ্দিন খান। (বা থেকে)

সিলেট জেলা আ.লীগের সম্মেলন : শফিক-নাসির’র হাতেই উঠছে নেতৃত্ব!

মো. মুন্না মিয়া :: আগামীকাল বৃহস্পতিবার ( ৫ ডিসেম্বর) সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্টিত হতে যাচ্ছে। সম্মেলনের সকল ধরনের প্রস্ততিও সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ, তাঁতী লীগ ও ভাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ সম্মেলনকে স্বাগত জানিয়ে প্রচার মিছিল করেছে। সম্মেলনকে কেন্দ্র করে সিলেটের আওয়ামী নেতা-কর্মীদের উৎসবের রব বিরাজ করছে। কে আসছেন নতুন নেতৃত্বে এ নিয়ে চলছে কথাবার্তা। তবে দায়িত্বশীল একটি সূত্র নিশ্চিত করেছে সিলেট জেলা আওয়ামী লীগের নেতৃত্বে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক ২৪ ঘণ্টার রাজনীতিবিদ খ্যাত সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরীকে সভাপতি পদে ও বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক সাবেক ছাত্রনেতা ক্লিন ইমেজের রাজনীতিবিদ নাসির উদ্দিন খান সাধারণ সম্পাদক পদে আসতে পারেন।

স্থানীয় আওয়ামী লীগ নেতারা জানান, আগামীকাল বৃহস্পতিবার সকালে সিলেটের ঐহিত্যবাহী আলিয়া মাঠে অনুষ্ঠিত সম্মেলন অনুষ্টিত হবে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি।

Advertisement

তিনি আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে সিলেটের আগামী দিনের নেতৃত্ব ঘোষণা দিবেন। তাঁকে নতুন নেতৃত্ব নির্ধারণ করে সিলেটে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঠাচ্ছেন। ফলে কোনো ধরনের কাউন্সিলের প্রয়োজন হবে না। সচরাচর জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃত্ব নির্ধারন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তাঁর নির্ধারিত নেতৃত্বের কথা প্রথম অধিবেশন শেষে  পদপ্রত্যাশীদের জানাবেন ওবায়দুল কাদের। এমনটাই নিশ্চিত হওয়া গেছে।

দলীয় সূত্র জানায়, ২০০৫ সালে সিলেট জেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এরপর ২০১১ সালের ২২ নভেম্বর প্রয়াত নেতা আবদুজ জহির চৌধুরী সুফিয়ানকে সভাপতি ও শফিকুর রহমান চৌধুরীকে সাধারণ সম্পাদক করে সম্মেলন ছাড়াই কমিটি গঠন করা হয়। এই কমিটির পর সভাপতি আবদুজ জহির চৌধুরী সুফিয়ান ২০১৫ সালে মারা গেলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান সহসভাপতি লুৎফুর রহমান। তিনি জেলা পরিষেদেরও চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। বয়সের ভারে ন্যুব্জ লুৎফুর রহমানকে দিয়েই চলছে জেলা আওয়ামী লীগের কার্যক্রম। দলীয় কার্যক্রমে ততোটা সক্রিয় না থাকায় একাই দলীয় কার্যক্রম সামাল দেন সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী। এ কারণে ২৪ ঘণ্টার রাজনীতিবিদ খেতাবও জুটে সাবেক এ ছাত্রনেতা। তিনি সাধারণ সম্পাদকের পদ ছেড়ে এবারের অনুষ্টিত সম্মেলনে সভাপতি প্রার্থী হয়েছেন। তিনি ছাড়াও বর্তমান কমিটির সহসভাপতি সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমেদ এবং সহসভাপতি, সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী, সিলেট-৪ আসনের সাংসদ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। এক্ষেত্রে রাজনীতি গুনে সার্বিক দিকে এগিয়ে রয়েছেন শফিকুর রহমান চৌধুরী। তিনিই সভাপতির দায়িত্ব পেতে পারেন বলে দলীয় হাইকামান্ডের আভাস রয়েছে।

Advertisement

এক্ষেত্রে শফিকুর চৌধুরীর সঙ্গে কে আসছেন নতুন সাধারণ সম্পাদকের দায়িত্বে? তবে দলীয় হাইকমান্ড জানায় এ পদে দেখা যেতে পারে সাবেক ছাত্রনেতা বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন খানকে। সম্প্রতি সিলেটের বিভিন্ন উপজেলায় অনুষ্টিত সম্মেলনে চমক দেখিয়েছেন তিনি। উপজেলা ইউনিটের প্রায় প্রতিটিতেই তিনি উল্লেখযোগ্য ভূমিকা রাখছেন। নিজ এলাকা বিয়ানীবাজারে সমঝোতার কমিটি না হওয়ায় ভোটের মাধ্যমে কমিটি গঠন করেন। শান্তিশৃঙ্খলা বজায়ও থাকে। অনেক উপজেলায় গিয়ে আওয়ামী লীগ নেতারা সম্মেলন করতে গিয়ে হিমশিম খেয়েছেন। তবে সাবেক ছাত্রনেতা নাসির উদ্দিন খানের সুকৌশলী বুদ্ধিমত্তায় সুশৃঙ্খলভাবে কমিটি গঠন কার্যক্রম হয়েছে। নাসির উদ্দিন খানের রয়েছে বেশ বড় এক কর্মীবাহিনী। কোনো ধরনের অপকর্ম ছাড়াও তার নেতৃত্বাধীন ইউনিট সুনামের সহিতে রাজনীতি করছে। নাসির উদ্দিন খান ছাড়াও সাধারণ সম্পাদক পদে আসতে জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সুজাত আলী রফিক, দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান আবু জাহির ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও বর্তমান কমিটির উপ-দপ্তর সম্পাদক জগলু চৌধুরী।

আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের নেতারা জানান, নির্বাচন নয়, দলীয় সভানেত্রীর মাধ্যমে সমঝোতার মাধ্যমেই বাছাই হবে শীর্ষ নেতৃত্ব। এ কারণে তাঁরা কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে গোয়েন্দা সংস্থার মাধ্যমে সম্ভাব্য প্রার্থীদের সাংগঠনিক ও ব্যক্তিগত আমলনামা সংগ্রহ করে ক্লিন ইমেজের নেতাদের হাতে নেতৃত্ব তুলে দেওয়া হবে।

Advertisement

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ 👇


Facebook Page


Scroll Up