প্রবাসে হবে এনআইডি নিবন্ধন বিভাগের অধিশাখা

হাওরবাংলা ডেস্ক:: প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিতে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ প্রবাসে অধিশাখা স্থাপন করবে।

‘প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান সংক্রান্ত নীতিমালা, ২০১৯’ থেকে এ তথ্য জানা যায়।

Advertisement

নীতিমালার তথ্য অনুযায়ী, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে একটি প্রবাসী অধিশাখা স্থাপন করতে হবে। এই প্রবাসী অধিশাখায় এক বা একাধিক শাখা প্রয়োজনীয় জনবলসহ সৃষ্টির উদ্যোগ গ্রহণ করতে হবে। নতুন অধিশাখা বা শাখা সৃষ্টি না হওয়া পর্যন্ত অস্থায়ী ভিত্তিতে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের বিদ্যমান কোন একটি শাখার কর্মকর্তাকে প্রবাসী শাখার অতিরিক্ত দায়িত্ব প্রদান করে এ কার্যক্রম পরিচালনা করতে হবে। প্রয়োজনীয় জনবল এই শাখায় পদায়নের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বাংলাদেশের বৈধ প্রবাসী নাগরিকদের নিবন্ধন এবং জাতীয় পরিচয় প্রদান সংক্রান্ত কার্যক্রম সুষ্ঠু ও সুচারুরূপে সম্পাদনের লক্ষ্যে প্রবাসে স্থাপিত কার্যালয়ের সঙ্গে এই শাখা সমন্বয় সাধন করবে বলেও নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

Advertisement

এই অনুবিভাগে ‘প্রবাসী শাখা’র মাধ্যমে যেসব কাজ করা হবে, সেগুলো হলো প্রবাস ফেরত আবেদনকারীদের নিবন্ধন এবং জাতীয় পরিচয়পত্র প্রদানে সহায়তা প্রদান করা, প্রবাসী আবেদনকারীদের সঠিকতা যাচাইয়ের ক্ষেত্রে মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় ও এ সংক্রান্ত কাজে গতি আনা, দেশে/বিদেশে অবস্থানরত রেজিস্ট্রেশন টিমের সঙ্গে যোগাযোগ রক্ষা করে সার্বিক সহায়তা ও সমন্বয় করা, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কার্যক্রম ডাটাবেজে সংরক্ষণ এবং হালনাগাদ তথ্য সম্বলিত প্রতিবেদন প্রস্তুত করা এবং নির্বাচন কমিশনকে নিয়মিত অবহিত করা।

Advertisement

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ 👇



বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪৭,১৫৩
সুস্থ
৯,৭৮১
মৃত্যু
৬৫০

বিশ্বে

আক্রান্ত
৬,২৪৫,২২৯
সুস্থ
২,৭৮২,৬৮০
মৃত্যু
৩৭৩,৩৩৭



Facebook Page


Scroll Up