সর্বশেষ সংবাদ:
কাতারের নতুন প্রধানমন্ত্রী শেখ খালিদ একদিনে মৌলভীবাজারে ৭ জনের মর্মান্তিক মৃত্যু জামায়াতের প্রোডাক্ট আযহারী : ধর্ম প্রতিমন্ত্রী দেশসেরা প্রতিবেদকের পুরস্কার নিলেন সাংবাদিক মবরুর সাজু সিলেট ট্রাক্টর উল্টে চালক নিহত মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে ৫ জন নিহত : আ.লীগের সাংগঠনিক সম্পাদক নাদেলের শোক ক্বাদিয়ানীরা কোনভাবেই মুসলিম নয় : ইউরোপ জমিয়ত তাপসের নির্বাচনী ক‌্যাম্প পুড়িয়ে দিলো দুর্বৃত্তরা সুনামগঞ্জের দুটি সহ একনেকে ৯ প্রকল্প অনুমোদন ইশরাকের ১৩ দফা ইশতেহার ও ১৪৪ প্রতিশ্রুতি ঘোষণা মৌলভীবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে একই পরিবারের ৫ জন নিহত হবিগঞ্জে গাড়িচাপায় দুই অটোরিকশা চালক নিহত যুক্তরাষ্ট্রে ৩৫টি নৌকায় আগুন, নিহত ৮ মৌলভীবাজারে পিকআপচাপায় আহত ৪, নিহত ২ রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক মনোনীত চপল ৪৫০ কোটি টাকা ভারতে পাচার: ওসির বিরুদ্ধে তদন্তে দুদক ভূমিকম্পে কেঁপে উঠল সিলেট, কয়েকটি ভবনে ফাটল সিলেট-সুনামগঞ্জে হঠাৎ মৃদু ভূমিকম্প আজ পাটলীতে উদ্বোধন হবে দ্বৈত ব্যাডমিন্টন টুর্নামেন্ট পুলিশ হয়রানি করলে ৯৯৯-এ কল দিন : আইজিপি

শনিবার জগন্নাথপুরে আসছেন পরিকল্পনামন্ত্রী, থাকছেন ব্যারিস্টার সুমনও

মো. জাকারিয়া আহমদ :: সুনামগঞ্জের জগন্নাথপুরে আসছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি।

সুনামগঞ্জ-৩ আসনের এ সাংসদ আগামী শনিবার (৩১ আগস্ট) জগন্নাথপুরের মীরপুর ইউনিয়নের শ্রীরামসি বাজারে `শ্রীরামসি আঞ্চলিক গণহত্যা’ দিবস উপলক্ষ্যে আয়োজিত সভায় প্রধান অতিথির ভাষন দেবেন।

Advertisement

স্বচ্ছ রাজনৈতিক খ্যাত ভাটি অঞ্চলের উন্নয়নের রূপকার এমএ মান্নানের সঙ্গে একই অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখবেন দেশের সোস্যাল মিডিয়ার জনপ্রিয় ব্যক্তিত্ব তারুণ্যের অহংকার সুপ্রিম কোর্টের আলোচিত আইনজীবী ও যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

এ তথ্য সিলেটের কণ্ঠ ডটকমকে  নিশ্চিত করেছেন স্থানীয় আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক বাবুল মিয়া ও শ্রীরামসি শহীদ স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক মাহবুব হোসেন।

Advertisement

মাহবুব হোসেন সিলেটের কণ্ঠকে বলেন, আমরা দেশ স্বাধীন হওয়ার পর অর্থাৎ ১৯৮৬ সাল থেকে শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমাদের সংগঠন ‘শ্রীরামসি শহীদ স্মৃতি সংসদ’ এর উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল, শ্রদ্ধাঞ্জলি অর্পন, শোকসভা, মেধা বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ ও আলোচনাসভা করে থাকি। প্রতি বছরের ন্যায় এবারও আয়োজন করেছি। এবার আামাদের স্থানীয় সংসদ সদস্য মাননীয় পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি মহোদয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া দেশের জনপ্রিয় আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমনও থাকবেন।

জানা গেছে, স্বাধীনতার যুদ্ধের সময় আজকের এই দিনে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার মীরপুর ইউনিয়নের শ্রীরামসি গ্রামে শান্তিপ্রিয় এলাকাবাসীকে গণহত্যার শিকার হতে হয় পাক-হানাদার বাহিনী ও রাজাকার বাহিনীর হাতে। এই দিনে সকাল অনুমান ১০ টায় পাকিস্তানী হানাদার বাহিনী বেশ কয়েকটি নৌকাযোগে স্থানীয় শ্রীরামসি বাজারে আসে এবং রাজাকার বাহীনির সহযোগিতায় শ্রীরামসি উচ্চ বিদ্যালয়ে নির্মম এক হত্যাযজ্ঞ চালিয়ে ছিল।

স্থানীয় রাজাকার আহমদ আলীসহ বেশ কয়েকজন রাজাকার দ্বারা শ্রীরামসি গ্রামবাসীকে শান্তি কমিটির সভা বলে খবর দিয়ে ডেকে আনা হয় তৎকালীন শ্রীরামসি হাই স্কুল (শ্রীরামসি স্কুল এন্ড কলেজ)-এ ; তখন তাঁরা শান্তির আশায় জড়ো হন বিদ্যালয় প্রাঙ্গনে। যে বা যারা সেখানে আসতে চাননি রাজাকার দ্বারা বাড়ি থেকে আনা হয় তাদেরও।

এক পর্যায়ে পাক হানাদার বাহিনী ও রাজাকারদের সমন্বয়ে ১০-১৪ জন করে হাত-পা বেঁধে লাইন ধরিয়ে নিরপরাধে ১২৬ জন লোককে হত্যা করে। এমনকি তাঁরা কয়েক শতাধিক বাড়ী-ঘর জ্বালিয়ে পুড়িয়ে দেয়। আর সেই দিনের হত্যাযজ্ঞ স্মরণ রাখার জন্য ১৯৮৬ সালের ৩১ আগস্ট সর্বপ্রথম শ্রীরামসি আঞ্চলিক শহীদ দিবস পালন করা হয়।

Advertisement

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ 👇


Facebook Page


Scroll Up