আবার লকডাউনে যাচ্ছে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক :: প্রথম দফা দীর্ঘ লকডাউন কাটিয়ে ৬ সপ্তাহ পরে দ্বিতীয় দফা লকডাউনে যাওয়ার পরিকল্পনা করছে ব্রিটেনের সরকার। প্রধানমন্ত্রী বরিস জনসন আজ দ্বিতীয় পর্যায়ের লক ডাউনের বিস্তারিত ঘোষণা দিতে পারেন।

ব্রিটেনে করোনাভাইরাসে আক্রান্তে সংখ্যা প্রতিদিনই বাড়ছে। বিশেষ করে ইংল্যান্ডে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা। আর তাই বাধ্য হয়েই কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।

গ্রেটার ম্যানচেস্টারের বোল্টনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়ার কারণে স্থানীয়ভাবে কঠোর নিয়ম আরোপ করা হয়েছে। গতকাল মঙ্গলবার থেকে বোল্টনের পাব, রেস্টুরেন্ট এবং ক্যাফেগুলোতে কেবল টেইকওয়ে ব্যবসা করা যাবে। রাত ১০টার মধ্যে ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দিতে হবে। সরকার বলছে ১৮ থেকে ৩০ বছর বয়সের তরুণদের মধ্যে সংক্রমণ বৃদ্ধির কারণে সর্বশেষ এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আগামী ১৪ সেপ্টেম্বর সোমবার থেকে ৬ জনের বেশি লোক একত্রিত হওয়া নিষিদ্ধ করা হচ্ছে। ফলে ঘরে কিংবা বাইরে ৬ জনের বেশি মানুষের মেলামেশা বা সমাবেশ করা যাবে না।

তবে প্রধানমন্ত্রীর অফিস নাম্বার ১০ জানিয়েছে এই নিয়ম স্কুল, কর্মক্ষেত্র, কোভিড সুরক্ষিত বিবাহ, ফিউনারেল এবং খেলার ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

নতুন এই নিয়ম ভঙ্গ করলে এবং পুলিশকে যথাযথ কারণ দেখাতে ব্যর্থ হলে ১০০ পাউন্ড জরিমানা করা হবে। বারবার নিয়ম ভঙ্গ করলে ৩২০০ পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে। নতুন নিয়মের আরও ব্যাখ্যা সরকারের পক্ষ থেকে পরে জানানো হবে। বুধবার প্রধানমন্ত্রী বরিস জনসন এই বিষয়ে তার বক্তব্য উপস্থাপন করবেন।

প্রধানমন্ত্রী বলেছেন, ভাইরাস ছড়িয়ে পড়া এখনই থামাতে হবে। তাই সামাজিক যোগাযোগের ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ ঘোষণা করা হবে। পুলিশ তা কার্যকর করবে।

ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪২০ জন। সোমবার আক্রান্ত হয়েছিলেন ২৯৪৮ জন। আর রোববার হয়েছিলেন ২৯৮৮। এমন পরিস্থিতিতে আবারও কমিউনিটিতে উদ্বেগ উৎকণ্ঠা ছড়িয়ে পড়েছে।

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ :




Facebook Page


Scroll Up