সর্বশেষ সংবাদ:
জগন্নাথপুরে খাদ্য সামগ্রী নিয়ে বাড়ি বাড়ি গেলেন শাহ্ নুরুল করিম সংসদীয় এলাকায় ১০ হাজার মাস্ক, গ্লাভস ও সাবান দিলেন পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুরে করোনা পরিস্থিতির মধ্যে বিয়ের আয়োজন, ভ্রাম্যমান আদালতের জরিমানা জগন্নাথপুরে অসহায়দের পাশে একতা শিক্ষানুরাগী যুব সংঘ ওসমানীনগরে দরিদ্র অসহায় মানুষের পাশে শিক্ষক পরিবার হাসপাতাল-ক্লিনিক-চেম্বার বন্ধ থাকলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী করোনা সংকটেও মতলববাজরা সক্রিয়, সতর্ক থাকার আহ্বান কাদেরের হোম কোয়ারেন্টিন শেষ হতেই অসহায় মানুষের পাশে লুৎফুর মিয়া কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনাগুলো কি ছিল ঘরে ঘরে খাবার পৌঁছে দিলেন ছাত্রলীগ নেতা বাড়িভাড়া ও ব্যাংক লোন-সংক্রান্ত প্রচারটি গুজব কালবৈশাখী ঝড়ে কিশোরীর মৃত্যু, ২ বোন আহত শ্রমজীবীদের মধ্যে ত্রাণ সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করলেন শংকর চন্দ্র দাস দায়িত্ব পালনের সময় মাস্ক পরার নির্দেশনা প্রধানমন্ত্রীর যুক্তরাজ্যে করোনায় ২৪ ঘন্টায় ৫৬৯ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৪২৪৪ গোলাপগঞ্জে কুশিয়ারায় ভাসছে অজ্ঞাত ব্যক্তির লাশ দিনমজুর ও শ্রমজীবীদের মাস্ক, সাবান ও হ্যান্ড স্যানেটাইজার দিলেন জহিরুল ইসলাম স্পেনে লাগামহীন হয়ে উঠছে প্রাণঘাতী করোনা, ২৪ ঘন্টায় ৯৫০ জনের প্রাণহানি বড়লেখায় সরকারি গুদামের ৩২ বস্তা চাল উদ্ধার, আটক ১ সুনামগঞ্জে ডাক্তারদের পিপিই দিলেন পরিকল্পনামন্ত্রী

করোনায় ফাকা সৈকত, দখল নিয়েছে লাখ লাখ কচ্ছপ

আন্তর্জাতিক ডেস্ক:: করোনাভাইরাস মহামারির কারণে ঘরবন্দি বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। ভারতেও চলছে লকডাউন। বাধ্যতামূলক ঘরে থাকতে হচ্ছে সবাইকে। এমন অবস্থায় সম্পূর্ণ ফাকা সমুদ্র সৈকতও। সেই সুযোগে সৈকতের দখল নিয়েছে লাখ লাখ কচ্ছপ।

মানুষ ঘরবন্দি হওয়ায় যেখানে সেখানে ঘুরে বেড়াচ্ছে বণ্যপ্রাণীরা। সম্প্রতি কয়েকটি শহরের রাস্তায় বণপ্রাণীল ঘুরে বেড়ানোর ছবি দেখা যায়। এবার এক ভিডিওতে দেখা গেছে পর্যটকশূন্য সৈকতে হাজার হাজার কচ্ছপ জড়ো হয়েছে। মূলত ডিম পাড়তে এসেছে তারা।

Advertisement

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দা বুধবার একটি ভিডিও সামাজিক মাধ্যশে পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, সৈকতে প্রচুর কচ্ছপ আসছে। আর প্রত্যেকে প্রত্যেকের থেকে একটু দূরত্ব রেখে বালি সরিয়ে গর্ত খুঁড়ে ডিম পাড়ার প্রস্তুতি নিচ্ছে। খবর আনন্দবাজারের।

কচ্ছপরা সাধারণ প্রতি বছর একই জায়গায় এসে ডিম পাড়ে। তাই এই ভিডিও প্রতিবছরই পাওয়া যায়। কিন্তু কচ্ছপদের এই ডিম পাড়া দেখতে পর্যটকরাও হাজির হন সেখানে। তাতে কচ্ছপদের অসুবিধা হয়। ভারতের ওড়িশার সৈকতে এমন ঘটনা ঘটেছে।

Advertisement

সুশান্ত জানিয়েছেন, এবার করোনাভাইরাসের অতিমারির জেরে আর কোনো পর্যটক এখানে আসছেন না। ফলে রুশিকুল্যায় নিরিবিলিতে ডিম পাড়ছে কচ্ছপগুলি।

কিছুদিন আগে গহিরমাথা সৈকতে কয়েক লাখ কচ্ছপ ডিম পেড়ে যায়। মোট কত কচ্ছপ ডিম পাড়তে এসেছে তার মুটামুটি একটা হিসাবও দিয়েছেন সুশান্ত। তিনি জানান, মোটামুটি প্রায় আট লাখ কচ্ছপ ছয় কোটি ডিম পাড়বে আমাদের সৈকতে।

Advertisement

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ 👇


Facebook Page


Scroll Up