সর্বশেষ সংবাদ:
সুনামগঞ্জে ইভটিজিং-এর প্রতিবাদ করায় নাট্যকর্মীকে হত্যার হুমকি মুশির ডাবল, নাঈমের ঘূর্ণিতে চালকের আসনে বাংলাদেশ দেশের বিদ্যুৎ খাতে আরো জাপানি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর ক্যারিয়ারের তৃতীয় ডাবল হাঁকালেন মি. ডিপেন্ডেবল ৫ দিনের রিমান্ডে পাপিয়া আনোয়ার ইব্রাহিম নয়, তার স্ত্রীই হচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী! প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগ কি লেখা ছিল সালমান শাহ’র সুইসাইড নোটে ‘সামিরা-শাবনূর দুইজনকে নিয়েই সংসার করতে চেয়েছিলেন সালমান’ পর্যটকদের মিলনমেলায় পরিণত তাহিরপুরের শিমুল বাগান দ্বিতীয় বিয়ে করতে এসে যুক্তরাষ্ট্র প্রবাসী গ্রেফতার প্রভাবশালী ব্যক্তিদের অন্তরঙ্গ দৃশ্যের ভিডিও ক্লিপ উদ্ধার পাপিয়ার কাছ থেকে আমরা শহরের সকল সুবিধা গ্রামে দিচ্ছি : প্রধানমন্ত্রী যুবমহিলা লীগ থেকে পাপিয়া বহিষ্কার খালেদা জিয়ার জামিন শুনানি পিছিয়ে ২৭ ফেব্রুয়ারি মুজিব বর্ষে ​​​​​​​আসছে ২০০ টাকার নোট ও স্বর্ণ মুদ্রা পরিকল্পনামন্ত্রী কাছে দিরাই’র মেয়রের ২ কোটি টাকা বরাদ্দের দাবি জগন্নাথপুর পৌরসভার উপ-নির্বাচন, নৌকার মাঝি হতে চান ১২ নেতা সিলেটে ১৮ মামলার আসামি ডাকাত ফটিক নিহত, জনমনে স্বস্তির নিশ্বাস আটক শিবির ক্যাডারের দেয়া তথ্যে জকিগঞ্জ থেকে অস্ত্র উদ্ধার

আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু, সিলেট বেড়েছে পরীক্ষার্থী ও কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক :: সারাদেশের ন্যায় সিলেটেও আজ থেকে শুরু হচ্ছে ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এবছর সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা দিবে ১ লক্ষ ১৬ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল ১ লক্ষ ১৩ হাজার ৪৭২ জন। ফলে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে প্রায় ৩ হাজার।

২০১৯ সালে সিলেট শিক্ষা বোর্ডের অধিনে এসএসসি পরীক্ষায় সিলেট বিভাগের ৮৯৬টি বিদ্যালয় পরীক্ষায় অংশগ্রহণ করে। এবার ১৬টি বিদ্যালয়ের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯১২টি। গতবছর পরীক্ষা কেন্দ্র ছিলো ১৩১টি, এবার ১৪৬টি

Advertisement

এদিকে, এসএসসি পরীক্ষার্থী বাড়ার সঙ্গে পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও বেড়েছে। এবছর সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ১৪৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। প্রথমদিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

সিলেট শিক্ষাবোর্ড থেকে জানা যায়,বাংলা প্রথমপত্রের পরীক্ষার মধ্যদিয়ে দিয়ে সিলেটে পরীক্ষা শুরু হয়েছে। বিষয়ভিত্তিক এ পরীক্ষা চলবে ২৭ ফেব্রুয়ারী পর্যন্ত । চলবে ২৭ ফেব্রুয়ারী পর্যন্ত। আর ২৯ ফেব্রুয়ারী থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। ৩ ফেব্রুয়ারী শুরু হয়ে ১ মার্চ পর্যন্ত চলবে দাখিল পরীক্ষা। ৮ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। ৩ ফেব্রুয়ারী শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে এসএসসি ও দাখিল পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারী থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।

Advertisement

পরীক্ষার জন্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক ৬টি পরিপত্র জারি করা হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটদের ছয় দফা নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সিলেট : এ বছর জেলায় পরীক্ষার্থী সংখ্যা ৪৩ হাজার ৭২৬ জন। তন্মধ্যে ছাত্র ১৮ হাজার ৮৪৬ জন ও ছাত্রী ২৪ হাজার ৮৮০ জন।

সুনামগঞ্জ : জেলায় পরীক্ষার্থী ২৪ হাজার ৯৭৫ জন। এদের মধ্যে ১১ হাজার ২০৭ জন ছাত্র ও ১৩ হাজার ৭৪৬ জন ছাত্রী।

মৌলভীবাজার : জেলায় এবার পরীক্ষা দেবে ২৪ হাজার ৪৪৭ শিক্ষার্থী। তন্মধ্যে ৯ হাজার ৯০৪ জন ছাত্র ও ১৪ হাজার ৫৪৩ জন ছাত্রী।

হবিগঞ্জ : জেলার এবার এসএসসি পরীক্ষার্থী ২৩ হাজার ২১৯ জন।এদের মধ্যে ৯ হাজার ৯১৯ জন ছাত্র ও ১৩ হাজার ২২৮ জন হলেন ছাত্রী।

প্রশ্নপত্র ফাঁস রোধের প্রসঙ্গে সিলেট শিক্ষা বোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমেদ বলেন, গত ২ বছর ধরে এসএসসিতে কোনো প্রশ্নপত্র ফাঁস হয়নি। এবারো এ ব্যাপারে সতর্ক রয়েছে শিক্ষা বোর্ড। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢুকতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কোন সেটের প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া হবে সেটি জানানো হবে।

কবির আহমেদ জানান, ১৬ জানুয়ারি সচিবালয়ে এসএসসি ও সমমান পরীক্ষার আইনশৃঙ্খলা নিরাপত্তা সংক্রান্ত কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতিতে সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের ব্যাপারে আলোচনা করা হয়।

জানা যায়, দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্রুতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে। তা ছাড়া অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসি পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় ও শিক্ষক, অভিভাবক অথবা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা প্রদানের সুযোগ দেয়া হবে।

অপরদিকে, এসএসসি ও দাখিল পরীক্ষা উপলক্ষে এসএমপি’র গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। গণমাধ্যমে প্রেরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ এর আওতাধীন পরীক্ষাকেন্দ্র সমূহে পরীক্ষা চলাকালীন সময়ে সিলেট মহানগরী পুলিশ আইন-২০০৯ সালের ধারা ২৯, ৩০, ৩১, ৩২ এর প্রদত্ত ক্ষমতা বলে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পীকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর, ইত্যাদি বহন, ব্যবহারসহ শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তার জন্য হুমকি স্বরূপ যে কোন কাজ করা নিষিদ্ধ ঘোষণা করা হয়। এছাড়া ৪৪ কেন্দ্রে কড়া নিরাপত্ত্বা থাকবে।

এই আদেশ ৩ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত পরীক্ষা চলাকালীন প্রতিদিন সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বলবৎ থাকবে। একই সাথে এই আদেশ লঙ্ঘনকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে।

Advertisement

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ 👇


Facebook Page


Scroll Up