সর্বশেষ সংবাদ:
আবরার হত্যা মামলায় ২৫ জনকে আসামি করে চার্জশিট আফগানিস্তানে গাড়ী বোমা হামলায় নিহত ৭ আইসিইউতে সুর সম্রাজ্ঞী লতা আটলান্টিকের সঙ্গে গভীর প্রণয়ে পৃথিবীর মঙ্গল ‘নামিব’ (ভিডিও) কামরানের কাছে বিস্তারিত শুনে সিলেটে রবীন্দ্র উৎসবে আসেননি প্রধানমন্ত্রী’ সৌদিতে নারীকর্মী না পাঠানোর দাবি সংসদে বিশ্বম্ভরপুরে গাঁজাসহ যুবক আটক লাশের সারিতে স্ত্রীকে, হাসপাতালে পেলেন মেয়েকে ছিলেন মেম্বার, এখন ৯১ কোটি টাকার মালিক আ.লীগ নেতা সংসদে রাঙ্গাকে বহিষ্কারের দাবি বিরোধী দলীয় সাংসদদের তোপের মুখে প্রবাসীকল্যান মন্ত্রী নেপালে রাষ্ট্রপতিকে লালগালিচা সংবর্ধনা ট্রেন দুর্ঘটনা : ১৫ লাশ হস্তান্তর স্বামীর মৃত্যুর পাঁচ দিনের মাথায় ট্রেন দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যু প্রেসক্লাব সভাপতি কাজী জমিরুল ইসলাম মমতাজের বাবার মৃত্যুবার্ষিকীতে দোয়া ও মিলাদ মাহফিল ৫ কেজি দুধের চেয়েও পেঁয়াজের দাম বেশি! প্রাথমিকের প্রধান শিক্ষক ১১তম, সহকারী শিক্ষকের বেতন ১৩তম গ্রেডে ভারত রপ্তানি বন্ধ রাখায় কমছে না পেঁয়াজের দাম ট্রেন দুর্ঘটনা : পরিচয় পাওয়া নিহত ১০ জনের ৬ জনই সিলেটের সুনামগঞ্জ সরকারি কলেজের ৭৫বর্ষপূর্তি উপলক্ষে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন উদ্বোধন

প্রবাসে হবে এনআইডি নিবন্ধন বিভাগের অধিশাখা

হাওরবাংলা ডেস্ক:: প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিতে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ প্রবাসে অধিশাখা স্থাপন করবে।

‘প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি এবং স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান সংক্রান্ত নীতিমালা, ২০১৯’ থেকে এ তথ্য জানা যায়।

নীতিমালার তথ্য অনুযায়ী, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে একটি প্রবাসী অধিশাখা স্থাপন করতে হবে। এই প্রবাসী অধিশাখায় এক বা একাধিক শাখা প্রয়োজনীয় জনবলসহ সৃষ্টির উদ্যোগ গ্রহণ করতে হবে। নতুন অধিশাখা বা শাখা সৃষ্টি না হওয়া পর্যন্ত অস্থায়ী ভিত্তিতে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের বিদ্যমান কোন একটি শাখার কর্মকর্তাকে প্রবাসী শাখার অতিরিক্ত দায়িত্ব প্রদান করে এ কার্যক্রম পরিচালনা করতে হবে। প্রয়োজনীয় জনবল এই শাখায় পদায়নের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বাংলাদেশের বৈধ প্রবাসী নাগরিকদের নিবন্ধন এবং জাতীয় পরিচয় প্রদান সংক্রান্ত কার্যক্রম সুষ্ঠু ও সুচারুরূপে সম্পাদনের লক্ষ্যে প্রবাসে স্থাপিত কার্যালয়ের সঙ্গে এই শাখা সমন্বয় সাধন করবে বলেও নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

এই অনুবিভাগে ‘প্রবাসী শাখা’র মাধ্যমে যেসব কাজ করা হবে, সেগুলো হলো প্রবাস ফেরত আবেদনকারীদের নিবন্ধন এবং জাতীয় পরিচয়পত্র প্রদানে সহায়তা প্রদান করা, প্রবাসী আবেদনকারীদের সঠিকতা যাচাইয়ের ক্ষেত্রে মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় ও এ সংক্রান্ত কাজে গতি আনা, দেশে/বিদেশে অবস্থানরত রেজিস্ট্রেশন টিমের সঙ্গে যোগাযোগ রক্ষা করে সার্বিক সহায়তা ও সমন্বয় করা, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কার্যক্রম ডাটাবেজে সংরক্ষণ এবং হালনাগাদ তথ্য সম্বলিত প্রতিবেদন প্রস্তুত করা এবং নির্বাচন কমিশনকে নিয়মিত অবহিত করা।

সংবাদটি শেয়ার করতে নিচের অপশনে ক্লিক করুন

এ জাতীয় আরও সংবাদ 👇